সাভারে পরিবেশ রক্ষার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত

সাভারে পরিবেশ রক্ষার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত

সাভার প্রতিনিধি:

সাভারে পরিবেশ রক্ষার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সাভার-বিরুলিয়া উন্নয়ন পরিষদ, পৈত্রিক ভিটেমাটি রক্ষা সংগ্রাম কমিটি ও সাভার ওয়াইএমসিএ’র আয়োজনে “পরিবেশ বাঁচাও, এলাকা বাঁচাও’ শ্লোগানকে সামনে রেখে ও পরিবেশ দূষণ, অপরিকল্পিত শহরায়ন ও কোর্ট অব ওয়ার্ডস এর হয়রানির প্রতিবাদে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়। শনিবার সাভার পৌর এলাকার পূর্ব রাজাসন পলুর মার্কেটের সামনে এ কর্মসূচীতে শত শত এলাকাবাসী অংশ নেন।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্মল রোজারিও, সাভার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরুল আমীন রানা, ৮নং ওয়ার্ড কাউন্সিলর সেলিম মিয়া, সাভার ওয়াইএমসিএ এর সভাপতি তপন টমাস রোজারিও, সাবেক ইউপি মেম্বর আবদুস সামাদ, খ্রীস্টান সম্প্রদায়ের নেতা প্রভাত ডি রোজারিও, মাইকেল গমেজ, ডাক্তার মার্সেল পেরেরা, উজ্জল ব্রাইট গমেজ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন এলাকার গার্মেন্ট কারখানাসমুহ অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। তারা পানি নিষ্কাশনের একমাত্র খাল ভরাট করে দখলে নিয়েছে। কারখানার বর্জ্য বিষাক্ত পানি তারা যত্রতত্র ছেড়ে দিচ্ছেন। ফলে এলাকার কৃষি ক্ষেত নষ্ট হচ্ছে। মাছের জলাশয়ে বিষাক্ত পানির ফলে মাছ মরে সাবার। তারা বলেন, এলাকায় আগে অনেকেই মাছ শিকার করে জীবিকা নির্বাহ করতেন। এখন আর মাছ নেই। মানুষ বিষাক্ত পানিতে নামলে নানা রোগে আক্রান্ত হচ্ছেন। বক্তারা এ অবস্থা থেকে পরিত্রাণ চান।