টুল যুক্ত হলো ডেটা ডাউনলোড ইনস্টাগ্রামে

টুল যুক্ত হলো ডেটা ডাউনলোড ইনস্টাগ্রামে

প্রযুক্তি ডেস্ক ঃ- 

সম্প্রতি ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য অপব্যবহারের ঘটনা প্রকাশ পেলে চাপের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। অনেক ব্যবহারকারীই সে সময় আর্কাইভ ফাইল ডাউনলোড করে দেখে নেন তাদের ব্যাপারে ফেইসবুক কী কী তথ্য জমা করেছে। এরই ধারাবাহিকতায় ফেইসবুকে ডাউনলোড ইয়োর ইনফরমেশন টুলের অনুকরণে ইনস্টাগ্রামে ডেটা ডাউনলোড টুলটি যুক্ত করা হয়েছে।ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য উন্মোচন করা হচ্ছে এই টুলটি। তবে ইনস্টাগ্রাম এক ঘোষণায় জানিয়েছে, টুলটি আইওএস ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিতে তারা কাজ চালিয়ে যাচ্ছে। ইনস্টাগ্রাম জানিয়েছে, ব্যবহারকারীদের অনুরোধেই শুধু আর্কাইভে রাখা তথ্যগুলো তারা মেইল করবে।

যেভাবে ইনস্টাগ্রামে সংরক্ষিত ডেটা ডাউনলোড করবেন ঃ-

ইনস্টাগ্রামের যাবতীয় ডেটা সংরক্ষণের পাশাপাশি তারা ব্যবহারকারীদের ফোন কন্টাক্টসের তথ্যও নিয়ে থাকে। আপনার কী কী তথ্য ফটো শেয়ারিং অ্যাপটিতে সংরক্ষিত আছে তা ডেস্কটপ থেকে ডাউনলোড করে দেখতে নিচের কয়েকটি ধাপ অনুসরণ করুন।

– প্রথমেই ইনস্টাগ্রাম চালু করে নিজের প্রোফাইলে যেতে হবে।

– এরপর এডিট প্রোফাইলের পাশে থাকা সেটিংসে (গোল চাকার মতো একটি চিহ্ন) ক্লিক করুন। এতে নতুন কতগুলো অপশন আসবে।

– সেখান থেকে ‘প্রাইভেসি ও সিকিউরিটি’ অপশনটি বেছে নিন।

– অন্য একটি পেজ চালু হওয়ার পর স্ক্রল করলে ডেটা রিকোয়েস্ট অপশনটি পাওয়া যাবে। এতে ক্লিক করলে ডেটা পাঠানোর   জন্য ইনস্টাগ্রাম থেকে ব্যবহারকারীদের ই-মেইল ঠিকানা চাওয়া হবে।

– ই-মেইল ঠিকানা দেওয়ার পর পাসওয়ার্ড দিয়ে রিকোয়েস্টটি নিশ্চিত করতে হবে।

এতে ৪৮ ঘণ্টা সময় লাগতে পারে। ফাইলটিতে ব্যবহারকারীর নাম, ফলোয়ার, ডিরেক্ট মেসেজ, ছবি, কমেন্ট, মেসেজ ও ভিডিও থাকবে। আর্কাইভ স্টোরিজও ফাইলটিতে পাওয়া যাবে। ডেটা ডাউনলোড টুলটি ব্যবহার করে আর্কাইভ থেকে ২০১৭ সালের ডিসেম্বরের পরে পোস্ট করা স্টোরিজগুলোই পাওয়া যাবে।

সূত্র : সিএনবিসি