বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কানাডা যাচ্ছেন

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কানাডা যাচ্ছেন

অনলাইন ডেস্ক ঃ 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা যাচ্ছেন বৃহস্পতিবার। সফরকালে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হবে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রধানমন্ত্রীর কানাডা সফর সামনে রেখে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে পররাষ্ট্র সচিব এম শহীদুল হকও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, ৮ থেকে ১১ জুন জি-৭ সামিটের আউটরিচ সেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফর করবেন। সফরকালে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। জি-৭ সামিটে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ

১২ রাষ্ট্র ও সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকে সে দেশে আশ্রয় নেওয়া বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, এবার জি-৭ সামিটের আউটরিচ সেশনের প্রতিপাদ্য হলো- ‘জীবনের জন্য অপরিহার্য সমৃদ্ধ মহাসাগর, সাগর ও উপকূল’। কানাডায় অনুষ্ঠেয় এ সামিটে জি-২০ এর চেয়ার ও আর্জেন্টিনার প্রেসিডেন্ট মৌরিচিও ম্যাক্রি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোসে, জ্যামাইকার প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হোলনেস, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনাত্তা, নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ, সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন ভো নগুয়েন গিয়াপ প্রমুখকে আমন্ত্রণ জানানো হয়েছে।