বাংলাদেশে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ-১১৪

বাংলাদেশে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ-১১৪

ডেস্ক রিপোর্ট ঃ 

বাংলাদেশে চিকিৎসা শিক্ষা প্রদানের জন্য দেশে বর্তমানে ১১৪টি সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার (১২ জুলাই) সংসদে সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।প্রতিমন্ত্রী বলেন, মেডিকেল কলেজগুলোর মধ্যে সরকারি ৩১টি, সামরিক ব্যবস্থাপনায় ৬টি এবং বেসরকারি ৬৯টি রয়েছে। এসব মেডিকেল কলেজের মধ্যে বর্তমান সরকারের গত ৯ বছরে সরকারি ১৭টি কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়া এ সময়ে সামরিক ব্যবস্থাপনায় ৫টি এবং বেসরকারি পর্যায়ে ৩৬টি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, সরকার সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রতি ৬ হাজার গ্রামীণ জনগোষ্ঠীর জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। বর্তমানে দেশের গ্রামাঞ্চলে ১৩ হাজার ৩২৬টি কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। এসব ক্লিনিকে ১৩ হাজার ৩৭৫জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) নিয়োগ দেয়া হয়েছে।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকে রোগীদের প্রয়োজন অনুযায়ী ৩০ প্রকারের ওষুধ ও ২ ধরনের পরিবার পরিকল্পনা সামগ্রী বিনামূল্যে দেয়া হচ্ছে।তিনি বলেন, তৃণমূলে মহিলা ও শিশুদের স্বাস্থ্যসেবা প্রদানে দেশের ৪ হাজার ১১০টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, ৪২৭টি উপজেলা হেলথ কমপ্লেক্সের মধ্যে এমসিএইচ ইউনিট এবং ইওসি কার্যক্রম চালু রয়েছে। এর মধ্যে ৭০টিতে মা ও শিশু কল্যাণ কেন্দ্রসহ জাতীয় পর্যায়ে ২টি কেন্দ্রে মাতৃস্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, প্রসব, জরুরি প্রসূতি সেবাসহ প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে।