হুমায়ুন ফরীদি ও ইলিয়াস কাঞ্চন একুশে পদক পাচ্ছেন

হুমায়ুন ফরীদি ও ইলিয়াস কাঞ্চন একুশে পদক পাচ্ছেন

প্রতিদিনের আলো ডেস্ক  :  অভিনয়ে হুমায়ুন ফরীদি ও সমাজসেবায় অভিনেতা ইলিয়াস কাঞ্চনসহ এবার মোট ২১ জন একুশে পদক পাচ্ছেন। বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের বিশিষ্ট ২১ নাগরিককে ২০১৮ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অভিনেতা হুমায়ুন ফরীদি (মরণোত্তর) এবং ইলিয়াস কাঞ্চনসহ ২১ জনের নাম ঘোষণা করেছে। তাদের মধ্যে ভাষা আন্দোলনে আ জ ম তকীয়ূল্লাহ (মরণোত্তর) ও অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম; শিল্পকলায় সংগীত বিভাগে শেখ সাদী খান, সুজেয় শ্যাম, ইন্দ্র মোহন রাজবংশী, মো. খুরশীদ আলম, মতিউল হক খান; শিল্পকলার নৃত্য বিভাগে বেগম মীনু হক (মীনু বিল্লাহ); অভিনয়ে হুমায়ুন ফরীদি (হুমায়ুন কামরুল ইসলাম); নাটকে নিখিল সেন (নিখিল কুমার সেনগুপ্ত); চারুকলায় কালিদাস কর্মকার; আলোকচিত্রে গোলাম মুস্তাফার নাম এসেছে।

সাংবাদিকতায় একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন রণেশ মৈত্র। গবেষণায় মনোনীত হয়েছেন ভাষাসৈনিক প্রফেসর জুলেখা হক।
এছাড়া অর্থনীতিতে ড. মইনুল ইসলাম; সমাজসেবায় ইলিয়াস কাঞ্চনের নাম ঘোষণা করেছে সরকার। ভাষা ও সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াৎ সাইফ), সুব্রত বড়–য়া, রবিউল হুসাইন ও মরহুম খালেকদাদ চৌধুরীর নাম ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে একুশে পদক দেবেন বলে সংস্কৃতি মন্ত্রণালয়ের আদেশে জানানো হয়।

উল্লেখ্য, হুমায়ুন ফরীদিকে একুশে পদক প্রদানের জন্য সোশ্যাল মিডিয়ায় বিগত বছরগুলোয় দাবি জানানো হচ্ছিল। এবার এই কীর্তিমান অভিনেতা (মরণোত্তর) একুশে পদক পেতে যাচ্ছেন।