বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিশ্ব রেডিও দিবস পালন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিশ্ব রেডিও দিবস পালন

বেরোবি প্রতিনিধি :
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ( বেরোবি) বিশ্ব রেডিও দিবস-২০১৮ উপলক্ষে সেমিনার ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ মঙ্গলবার এসব কর্মসূচি আয়োজন করে। এবারের দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো ‘রেডিও এবং খেলাধুলা’। দিবসটি উপলক্ষে বেলা ২টায় কবি হেয়াত মামুদ ভবনের গ্যালারি রুমে অনুষ্ঠিত ‘খেলাধুলায় রেডিও’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। মূখ্য আলোচক ছিলেন বাংলাদেশ কমিউনিটি রেডিও অ্যাসোসিয়েশন এর নির্বাহী কমিটির সদস্য এবং রেডিও চিলমারী’র চীফ এডিটর সাবরিনা শারমিন।
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। সেমিনার অনুষ্ঠানের আগে দিবসটি উপলক্ষে বেলা দেড়টায় ভাইস-চ্যান্সেলরের নের্তৃত্বে ক্যাম্পাসে একটি শোভাযাত্রা বের করা হয়।
বিভাগীয় শিক্ষক তাবিউর রহমান প্রধান এর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, ‘শক্তিশালী গণমাধ্যম হিসেবে রেডিও সমাজের উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করতে পারে। ইলেকট্রনিক মাধ্যমের আদি ভার্সণ এই রেডিও মানুষের মনোজগতে অতি দ্রুত প্রবেশ করতে পারে। এছাড়াও সকল শ্রেণীর মানুষ এই গণমাধ্যম সহজে ব্যবহারের ফলে তাদের যেকোনো তথ্য পেতে রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’
মূখ্য আলোচকের বক্তব্যে রেডিও চিলমারী’র চীফ এডিটর সাবরিনা শারমিন বলেন, খেলাধুলায় রেডিও অনেক বড় ভূমিকা পালন করতে পারে। তবে এই মূহুর্তে খেলাধুলার বিষয়ে তেমন ভূমিকা না রাখতে পারলেও মানুষের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে রেডিওকে জোরালো ভূমিকা পালনে উদ্বুদ্ধ করতে পারে।’ এছাড়াও রেডিওর কন্টেন্টের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে সমতা আনার কথাও বলেন তিনি।