বর্ণাঢ্য আ‌য়োজ‌ন,ঢা‌বিতে মঙ্গল সোভাযাত্রা অনু‌ষ্ঠিত

বর্ণাঢ্য আ‌য়োজ‌ন,ঢা‌বিতে মঙ্গল সোভাযাত্রা অনু‌ষ্ঠিত

ঢা‌বি প্র‌তি‌নি‌ধি ঃ 
ব্যাপক উৎসহ উ‌দ্দিপনা আর বর্ণাঢ্য আ‌য়োজ‌নের মধ্য দি‌য়ে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ে পা‌লিত হ‌য়ে‌ছে মঙ্গল সোভাযাত্রা ও প‌হেলা বৈশাখ।আজ ১৪ এ‌প্রিল সকাল ৯টায় সময় ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জাম‌া‌নের নেতৃ‌ত্বে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের চারুকলা অনুষদ থে‌কে বের করা হয় মঙ্গল সোভাযাত্রা। চারুকলা থে‌কে বের হ‌য়ে হো‌টেল ইন্টারক‌ন্টি‌নেন্টাল হ‌য়ে বিশ্ব‌বিদ্যাল‌য়ের ছাত্র- শিক্ষক কেন্দ্র টিএস‌সি ঘু‌রে আব‌ার চারুকলায় এ‌সে মঙ্গল সোভাযাত্রা শেষ করা হয়।গণপ্রজাতন্ত্রী বাংলা‌দেশ সরকা‌রের সাংস্কৃ‌তিমন্ত্রী আসাদুজ্জামান নূর, চারুকলা অনুষ‌দের শিক্ষক ও ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের শিক্ষক স‌মি‌তির সদস্যরা সেখা‌নে উপ‌স্থিত ছি‌লেন। এছাড়া তা‌দের সা‌থে যোগ দি‌য়ে‌ছি‌লো বিশ্ব‌বিদ্যাল‌য়ের অসংখ্য শিক্ষার্থী ও বি‌ভিন্ন পেশার মানুষ।
মঙ্গল শোভাযাত্রায় এবার আটটি প্রতীক-সূর্য, বক-মাছ, হাতি, পাখি, সাইকেলে মা-শিশু, টেপা পুতুল, মহিষসহ চারটি পাখি ও জেলে। এগুলো বাঁশ, কাঠ ও বিভিন্ন রঙের কাগজ দিয়ে তৈরি। রাজা-রানীসহ নানা আকৃতিক রং ও মুখোশ রয়েছে শোভাযাত্রায়। এছাড়া রয়েছে রঙিন মা পাখি ও ছানার প্রতীকী কাঠামো। ঢাক-ঢোলের বাদ্য আর তরুণ-তরুণীদের হৈ-হুল্লোড় আর আনন্দ উল্লাস মেতে রয়েছে পুরো শোভাযাত্রা। সকাল থেকেই টিএসসি, দোয়েল চত্বর, শাহবাগ ও এর আশপাশের এলাকায় মানুষ জড়ো হতে থাকে। নয়টার মধ্যেই পুরো এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে। লাল-সাদা পোশাকে উচ্ছল নারীদের মাথায় শোভিত নানান রঙ্গের ফুলের টায়রা। তরুণদের পরনে ছিল লাল-সাদা পাঞ্জাবি।
বাঙা‌লি জা‌তির ঐ‌তিহ্য এই  মঙ্গল সোভাযাত্রা আ‌য়োজন করার জন্য ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের চারুকলা অনুষ‌দের শিক্ষার্থীরা প্রায় একমাস আ‌গে থে‌কে শুর ক‌রে‌ছি‌লো মঙ্গল সোভাযাত্রার প্রস্তু‌তি। দিন রাত প‌রিশ্রম ক‌রে তার তৈ‌রি কর‌তে থা‌কে সোভাযাত্রার সকল উপকরণ। ত‌বে হঠাৎ ক‌রে গত ৮ এ‌প্রিল কোটা সংস্কার আ‌ন্দোলনরত শিক্ষার্থী‌দের সা‌থে পু‌লি‌শের সংঘ‌র্ষের কার‌ণে প্রায় স্তি‌মিত হ‌য়ে প‌ড়ে সেভাযাত্রর আ‌য়োজন।অভি‌যোগ ও‌ঠে ঐ রা‌তে একটা কুচক্রি মহল মঙ্গল সোভাযাত্রার অ‌নেক উপকরণ নষ্ট ক‌রে ফে‌লে। ত‌বে প্রধানমন্ত্রী কোটা বা‌তিল করারর ঘোষণা দেয়ার পর কোটা সংস্কার আ‌ন্দোলন স্থ‌গিত করা হয়। এর পর অত্যান্ত ধুমধা‌মের সা‌থে শেষ করা হয় মঙ্গল সোভাযাত্রার সকল আ‌য়ে‌াজন।এ‌দি‌কে প‌হেলা বৈশাখ উপল‌ক্ষে ঢাকা বিশ্ব‌বিদ্যা‌য় ছি‌লো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহী‌নির কড়া নিরাপত্তায় ঢাকা। যা‌তে কোন ধার‌নের অপৃ‌তিকর ঘটনা ঘট‌তে না পা‌রে সেজন্য তারা সর্বদা তৎপর ছি‌লো।